IMEI corruption and fixing

♦IMEI কী? - IMEI Corruption কি এইটা জানার আগে আমাদের আগে জানতে হবে IMEI কী?
IMEI - International Mobile Equipment Identity যাকে আমরা অনেকে মোবাইলের গোপন নাম্বার ও বলে থাকি...... এটি মুলত কোন মোবাইলের আইডেন্টিটি জানার জন্য সাংকেতিক কোড। এটি মোবাইলের ব্যাটারি এর পেছনের স্টিকার এ লেখা থাকে।

♦IMEI Corruption কী? - IMEI Corrupt হলে মোবাইল থেকে RADIO signal বাদে অন্য সকল সংযোগ বিচ্ছিন্ন হয়। একথায় মোবাইল তার আইডেন্টিটি হারিয়ে ফেলে। এক্ষেত্রে মোবাইলে সিম নেটওয়ার্ক পায় না,GPS কাজ করে না। Sim Network সিগনাল এর জায়গায় Invalid IMEI দেখায়। অথবা *#06# দিলে Invalid IMEI অথবা IMEI Corrupted দেখায়। এটি একটি মারাত্মক সমস্যা।

♦IMEI Corrupt হওয়ার কারণ - IMEI Corrupt হওয়ার প্রধান কারণ হল Advanced Androiding....... এটা মুলত advanced Android user দের সাথে হয়। অনেকে আবার ভুল বসত করে ফেলেন। নিজ পোর্ট করা / আনকমফোর্ট্যাবল Custom ROM + Recovery ফ্লাশ দিলে / দেয়ার চেষ্টা করা মুলত এই সমস্যা বেশি। অনেকে ক্ষেত্রে ফোন ব্রিক হওয়ার সম্ভাবনা ও থাকে। Advanced ROOT এর কাজ করার ক্ষেত্রে এই সমস্যা হতে। অর্থাৎ নিজে কোন বিষয়ের উপর Development করা। এই সমস্যা আবার নতুন ডেভেলপার দের ক্ষেত্রে হয়।

♦IMEI Corruption থেকে বাঁচার উপায় - যথা সম্ভব advanced Androiding থেকে দুরে থাকতে হবে। ভাল কোন ডেভেলপার এর কাস্টম রম বা রিকভারি ইউজ করতে হবে। এক্ষেত্রে XDA Recognized Developer হলে ভাল হয়। নিজে নতুন ডেভেলপার হলে MobileUnlce Tools দিয়ে MTK IMEI backup করে রাখতে হবে। Corrupt হলেও পরে সেটা রিকভার করা যাবে।

♦IMEI Corrupt হয়ে গেলে করণীয় - সতর্কতা থাকা সত্ত্বেও যদি IMEI Corrupt হয়ে যায় তখন সেটা ঠিক করার অনেক Way আছে যেগুলো খুবই জোটিল। এক্ষেত্রে PC এর প্রয়োজন আছে। এই IMEI write প্রসেস অনেক বড় হওয়ার কারণে PC এর IMEI write প্রসেস আজ লিখতে পারলাম না। তবে WRONG RECOVERY ইন্সটল করার সময় যদি IMEI Corrupt হয় তাহলে সেটা ঠিক করার প্রসেস আজ বলবো। এক্ষেত্রে যদি কোন WRONG Recovery অর্থাৎ অন্য ডিভাইস এর রিকভারি অথবা BAD Formatted রিকভারি ইন্সটল করলে যে সমস্যা হয়। তাহলে সেই সমস্যা RECOVERY Flash মেথড এ করা যাবে। যে FLASH ফাইলটা সম্পুর্ণ আমার তৈরি।

DOWNLOAD LINK -http://goo.gl/4E9Dll

♪ফাইলটা ডাউনলোড করে রিকভারি মুডে গিয়ে ফ্লাশ দিলে IMEI FIX হয়ে যাবে ইনশাআল্লাহ।-by-Arnav
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. xdabd - All Rights Reserved
Template Created by হোছাইন আহম্মদ